সিটিজেন চার্টার /অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ
সিটিজেন চার্টার বা নাগরিক সেবা ব্যবস্থা ও ধাপসমূহঃ
ক্রমিক নং |
সেবার প্রকৃতি |
সেবা প্রদানের সময়সীমা |
মন্তব্য |
(ক) |
দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থাকরণ। |
১-২ দিন |
অভিযোগ প্রাপ্তির পর সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে। |
(খ) |
দরজা/জানালায় বড় ধরণের মেরামত অথবা পরিবর্তন করণ |
১-৭ দিন |
কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসাবে গুরুত্ব দেয়া হয়। |
(গ) |
পানির কল, পুশ শাওয়ার, কমোড/প্যান এর ফ্লাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধক করণ |
১-২ দিন |
১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃ ব্যবস্থ/পানি নিরোধক জরুরী কাজ সম্পন্ন করা হয়। |
(ঘ) |
ছাদের যথাযথ পানি নিস্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ করাসহ পানির অপচয় রোধকরণ |
১-৩ দিন |
--ঐ-- |
(ঙ) |
স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিস্বাশন পাইপ, পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি। |
১-৩ দিন |
স্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়। |
(চ) |
বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা |
১-৩ দিন |
মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কজ সম্পন্ন করা হয়। |
(ছ) |
বৈদ্যুতিক ফ্যান মেরামত/ পরিবর্তন |
১-৭ দিন |
বড় ধরনের মেরামত প্রয়োজন হলে স্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতিস্থাপনের চেষ্টা করা হয়। |
(জ) |
স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত। |
-- |
প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস